বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ ডিসেম্বর ২০১৪

এ্যাক্রেডিটেশন

এ্যাক্রেডিটেশন

এ্যাক্রেডিটেশন হচ্ছে  সাযুজ্য নিরূপনকারী প্রতিষ্ঠানের আনুষ্ঠানিক কার্যক্রমের তৃতীয় পক্ষ দ্বারা প্রত্যয়ন করা। টেস্টিং এন্ড ক্যালিব্রেশন পরীক্ষাগার, সনদ প্রদানকারী প্রতিষ্ঠান, পরিদশন সংস্থা, প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং ব্যক্তিকে সচরাচর এ্যাক্রেডিটেশন সনদ প্রদান করা হয়।

এ্যাক্রেডিটেশন একটি প্রক্রিয়া যার মাধ্যমে যোগ্যতা, কর্তৃত্ব বা বিশ্বাসযোগ্যতা প্রকাশিত হয়। এটি একটি সনদের সারা বিশ্বে গ্রহণযোগ্যতা নিশ্চিত করে।

দাপ্তরিক মান অনুসারে যে সব প্রতিষ্ঠান প্রত্যয়ন পত্র প্রদান করে বা তৃতীয় পক্ষকে সনদ প্রদান করে, তারা নিজেরাই এ্যাক্রেডিটেশন সংস্থা দ্বারা আনুষ্ঠানিক ভাবে এ্যাক্রেডিটেড হয়ে থাকে। যেমন: NABL, UKAS, NATA, ইত্যাদি । তাই এ সব প্রতিষ্ঠানকে বলা হয় এ্যাক্রেডিটেড সনদপ্রদানকারী সংস্থা। এ্যাক্রেডিটেশন প্রক্রিয়া নিশ্চয়তা দেয় যে, তাদের  সনদ প্রদান  কার্যক্রম গ্রহণযোগ্য। বিশেষ করে এটা বোঝায় যে,  পরীক্ষা করা এবং তৃতীয় পক্ষকে প্রত্যয়ন করা, নীতিনিষ্ঠভাবে আচরন করা এবং উপযুক্ত মান নিশ্চিত করার ব্যাপারে তারা সক্ষম।

এ্যাক্রেডিটেশন এর উদাহরন হল : টেস্টিং পরীক্ষাগার ও সনদপ্রদানকারী সংস্থার এ্যাক্রেডিটেশন, যারা দাপ্তরিকভাবেই প্রচলিত স্ট্যান্ডাড যথা : ভৌত, রাসায়নিক, ফরেনসিক, মান ও নিরাপত্তা স্ট্যান্ডাড এর ভিত্তিতে সনদ প্রদানের জন্য অনুমতিপ্রাপ্ত।


Share with :
Facebook Facebook